Join Us On Facebook

Please Wait 15 Seconds...!!!Skip
Banglabee Communications

বাংলাদেশে উন্মুক্ত ইউটিউব

YOUTUBEইউটিউবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সরকার। ফলে আট মাস পর এখন দেশ থেকে ঢোকা যাচ্ছে ভিডিও শেয়ারিং এর জনপ্রিয় এই ওয়েবসাইটে
ইসলাম ও হজরত মুহাম্মদকে (স.) ‘হেয় করে নির্মিত চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’ এর জন্য বাংলাদেশে ইউটিউব গত সেপ্টেম্বরে বন্ধ করে দিয়েছিল সরকার।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস বুধবার সাংবাদিকদের বলেন, “ইউটিউব থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে (আইআইজি) মৌখিক ওই মেইলের মাধ্যমে এ সিদ্ধান্ত জানানো হচ্ছে বলেও জানান তিনি।
আইআইজি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের কর্মকর্তা (সিএসও-চিফ স্ট্রাট্রেজিক অফিসার) সুমন আহমেদ সাবির সাংবাদিকদের বলেন, বিকালে তারা বিটিআরসির নির্দেশনা পাওয়ার পরপরই ইউটিউব খুলে দেন।

বিতর্কিত ওই চলচ্চিত্রটি ইউটিউব থেকে সরানো হয়েছে কি না- জানতে চাইলে সুনীল বোস বলেন, এ বিষয়ে গুগল কর্তৃপক্ষের সঙ্গে এখনো তারা আলোচনা চালাচ্ছেন।

“তবে বাংলাদেশে ইউটিউবের মাধ্যমে কেউ এই চলচ্চিত্রটি দেথতে চাইলে একটি সতর্ক বার্তা দেয়া হবে, যাতে এটি ভিডিওটি কেউ না দেখে,” বলেন বিটিআরসি চেয়ারম্যান।

গত বছর ২৩ জুন যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া ‘ইনোসেন্স অব মুসলিমস’ চলচ্চিত্রটি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ শুরু হয়। সহিংস বিক্ষোভে নিহতও হন বেশ কয়েকজন।

এরপর পাকিস্তানসহ বিভিন্ন দেশে ইউটিউব বন্ধ করে দেয়ার পর বাংলাদেশ সরকারও একই পদক্ষেপ নেয়।

FacebookTwitterGoogle+LinkedInEmailPinterestDiggRedditStumbleUpon

Post Navigation

  • Facebook
  • Twitter